1. munnait2020@gmail.com : newsdesk :
এবারও কাউকে হজে পাঠাবে না ইন্দোনেশিয়া - জাগো দর্পণ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৮ অপরাহ্ন
সংবাদ সংক্ষেপঃ
মঠবাড়িয়ায় মাদক মামলায় মা ও মেয়ের সশ্রম কারাদন্ড নাজিরপুরে ভিমরুলের কামড়ে বৃদ্ধার মৃত্যু ইন্দুরকানীতে গলায় ফাঁস লাগানো ভাসমান অজ্ঞাত যুবতীর মরদেহ উদ্ধার কাউখালীতে ২শ পিচ ইয়াবাসহ গ্রেফতার-২ পিরোজপুরে করোনায় ক্ষতিগ্রস্থ ৩ শত পরিবারকে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ ১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার মামলায় রাগীব আহসান ও তার ৩ ভাই ৭ দিনের রিমান্ডে কেন্দ্রীয় ছাত্রলীগ সম্পাদকের জন্মদিন উপলক্ষে পিরোজপুর জেলা ছাত্রলীগের বিশেষ দোয়া ও প্রার্থনা এহসান গ্রুপের অভিনব প্রতারণা সুদমুক্ত বিনিয়োগের ধারণা দিয়ে ১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ ১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ // সহযোগীসহ এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আটক পিরোজপুরে গ্রাহককে ডেকে নিয়ে মারধরের ঘটনায় এহসান গ্রুপ পরিচালকের দুই ভাই গ্রেফতার

এবারও কাউকে হজে পাঠাবে না ইন্দোনেশিয়া

জাগো দর্পণ সীমানার বাইরে ডেস্ক
  • প্রকাশের সময় বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ১৩৪ জন দেখেছেন

করোনা মহামারি নিয়ে উদ্বেগের কারণে বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার সরকার দেশটি থেকে কাউকে হজ্বে যেতে দেবে না বলে জানিয়েছে। মহামারির প্রকোপের কারণে গতবারও দেশটি থেকে হজে যাওয়ার ওপর এমন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

ইন্দোনেশিয়ায় হজে যাওয়ার ক্ষেত্রে রয়েছে কোটা পদ্ধতি। তাই দেশটির বেশিরভাগ মানুষের জন্য জীবনে একবার হজে যাওয়ার সুযোগ মেলে। আল-জাজিরার প্রতিবেদনে অনুযায়ী, হজে যাওয়ার সুযোগ পেতে একজন ইন্দোনেশিয়ানকে গড়ে ২০ বছর অপেক্ষা করতে হয়।

দেশটির ধর্মমন্ত্রী ইয়াকুত খলিল কাউমাস বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘মহামারি ও হজযাত্রীদের সুরক্ষা নিয়ে উদ্বেগের কারণে সরকার চলতি বছরও গত বছরের মতো কোনো ইন্দোনেশিয়ানকে হজে যেতে দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।’

সৌদি আরবও এখনো হজে যাওয়ার অনুমতি দেয়নি জানিয়ে তিনি আরও বলেন, ‘এটা শুধু ইন্দোনেশিয়ার ক্ষেত্রে নয়, কোনো দেশ এখনও তাদের দেশ থেকে কারো হজে যাওয়ার ব্যাপারে নিশ্চয়তা পায়নি। কারণ বিষয়টি নিয়ে এখনো কোন সমঝোতা স্মারক সাক্ষরিত হয়নি।’

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২০২০ সালে সৌদি আরব দেশের বাইরের কোনো মুসলমানদের হজে অংশ নিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। হজ নিয়ে সাম্প্রতিক ইতিহাসে এমন পদক্ষেপ নেওয়ার কোনো নজির নেই। কিন্তু গত বছর এটা করতে বাধ্য হয় সৌদি।

পরে সৌদি সরকার সৌদির নাগরিক এবং সৌদিতে বাস করছেন এমন এক হাজার মানুষকে নিয়ে গত বছর হজের আয়োজন করে। এ বছরও সীমিত পরিসরে হজের আয়োজন করা হবে বলে ইতোমধ্যে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে এ নিয়ে বিস্তারিত কিছু জানায়নি।

তবে গত মার্চে সৌদি সরকার ঘোষণা দেয়, যারা এবার পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরব আসতে চান, তাদের জন্য করোনা টিকা নেয়া বাধ্যতামূলক। হজ পালনের জন্য সৌদি আসতে অনুমোদন (পারমিট) পেতে টিকা নেওয়ার বিষয়টি হবে অন্যতম প্রধান শর্ত।

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© All rights reserved © 2021 JagoDarpan
Theme Customized BY JAGODARPAN